আজ আমি শুধু তোমাকে নিয়েই লিখব
আজ আমি পৃথিবীর আলো থেকে চোখ সরিয়ে
যাব অতীতের প্রায়ান্ধকার সময়বিবরে
সেখানে তুমি আছ আমি আছি  
আর সবই গেছে ঝাপসা হয়ে ।
আজ আমি তোমাকেই নতুন করে দেখবো
স্মৃতির গ্যালারীতে তোমার ছবিগুলো মুগ্ধতায় দেখবো আবার।


লেকের স্বচ্ছ জলে নৌকোয় বসে তুমি আকাশের দিকে তাকিয়ে-
যেন আকাশ আকাংখিতা এক নারী।
কখনো সর্বজয়া ঝোপের পাশে ছেটে দেয়া ঘাসের পাশে বসে-
গর্বিত গ্রিবায়, শরীরে শীতের রোদ মেখে তাকিয়ে আছ সুদূরে।
কখনো সমূদ্রের তীরে ফেনিল স্রোতের বুকে পা ডুবিয়ে
পরম বিস্ময়ে দেখছো বিশালতাকে-
ঊড়ছে তোমার চুল যেন বিজয় পতাকা হয়ে।

যদিও জানি আজ-
আমার আকাশ থেকে হারিয়ে যাওয়া চিল তুমি রেখে গেছো বিবর্ণ অচেনা আকাশ
সেই সর্বজয়ার ঝাড়,  সবুজের মগ্নতা সময়ের দাবানলে পুড়ে খাক
সেই স্বপ্নিল সমুদ্রতট শোকের সুনামীতে বিধ্বস্ত এক ধূসর সৈকত।


তবুও-
আজ আমি জিগস পাজলের মত সব টুকরো স্মৃতিকে সাজাবো ঠিক ঠাক করে
আজ হারিয়ে যাওয়া তোমাকে খুঁজবো প্রথম প্রেমের আকুলতায়;
নব্য প্রেমিকের সেই চোখ দিয়ে
আজ আমি শুধু তোমাকে নিয়েই ভাববো-- হে সুদূরতমা
একাকী নিশ্চুপ, এই নীরালায়।
শুধু বোবা কান্নারা আমার জানি নিঃশব্দে বলবে-
‘আমি তোমাকে সত্যিই খুব ভালোবাসতাম”।