আকাশ ভরা তারার মালা- চন্দ্রালোকিত প্রান্তর
একাকী দাঁড়িয়ে একজন চিন্তাশূন্যতায় শুধু ভুগে।
যাবতীয় চিন্তার জঞ্জাল আর দুশ্চিন্তার দংশন
তাকে আর আন্দোলিত করে না
নির্বিকার স্বত্বাটি যেন অন্ধকারের গন্ধ খুঁজে
কিংবা হয়তো অপার্থিব শব্দাবলীকে স্পর্শ করতে চায়।
আকার ছেড়ে হতে চায় নিরাকার
নিস্তব্ধ রাত্রিতে নিঃশর্ত সমর্পণ।
এতোকাল ধরে পৃথিবী থেকে শোষণ করা রসদের ভার
সে আর পারছেনা বহন করতে-এ ঋণ যায় না শোধ করা।

বিপুল উদ্যমে ঝাপ দিয়ে ব্যার্থতার গর্তে পড়ার কথা
স্মরণ করে সে হাসলো-------


প্রচন্ড মানবিক আঘাতে আহত হবার কথা
মনে করে সে বিষণ্ণ হলো ----


সুখ স্মৃতির এলবাম খুলে সুদিনের কথা
ভেবে সে পুলকিত হলো---


তারপর সব অনুভূতি বাতাসে ছড়িয়ে দিয়ে
সে শূণ্যতায় পূর্ণ হলো।