গণ্ড মূর্খের সাথে পারা যায় না
যায় না নিজেকে এতো নীচে নামাতে।


দৃষ্টি জুড়ে থাকে শর্ষের খেত
গালে থাকা হাত চলে আসে মাথায়।
কে থামায় এ অরাজকতা -
সর্বগ্রাসী অভব্যতার অগ্রযাত্রা।


লজ্জার মাথা খেয়ে, বিবেকের পায়ে পড়ি
পরিত্রাণ নেই তবে ত্রাণ আছে—
মোটা দাগে থেকে যাও স্থূল বলয়ে
সূক্ষ্মতম শুচিতাও লুকানো থাক আড়ালে।