চিরচেনা শহর কিভাবে যেন  অচেনা জনপদ হয়ে যাচ্ছে
যাদের শ্রদ্ধা জানাতাম তারা যাচ্ছেন হারিয়ে
যাদের কাছ থেকে সমীহ পাবার কথা তারা যাচ্ছে পা মাড়িয়ে
আমি দাঁড়িয়ে আছি অস্থির সময়ের এক সদা কম্পমান জমিনে।


প্রযুক্তির আগ্রাসন যত বাড়ছে
আমাদের সম্পর্কের দূরত্ব যেন ততোধিক বাড়ছে
জনারণ্যে আমরা একাকী পথিক
পড়শিরা সব যেন বিচ্ছিন্ন দ্বীপের মালিক।
হৃষ্ট পুষ্ট অবিশ্বাস আর অহমিকাদের পাশে
আন্তরিকতাকে লাগছে আত্মবিশ্বাস-হীন।
আমাদের সংকুচিত পৃথিবীতে বেড়ে ওঠা সংকীর্ণ মনের
খোঁচায় রক্তাক্ত হচ্ছে মানবতা- আমরা দেখি না।
দেখি না কোন অন্ধ বলয়ের গ্রাসে নষ্ট হচ্ছে মানুষ
আমরা ছুটছি তথাকথিত নিরাপদ গৃহকোণে
নিরাপত্তা বলয়ের অন্তরালে থাকতে।
গৃহবন্দী নাগরিক শোভিত এই নগরীতে আজ
অবাধে বিচরণ করে বর্বরের দল।


যে খোলা আকাশ আমরা দেখিনি প্রাণ খুলে
যে মাটির ওপর বিস্তীর্ণ ঘাসের কার্পেটে সৌভাগ্য হয়নি পা ডুবানোর
সেই খোলা আকাশের নীচে ,ঘাস ছাওয়া মাটির গভীরে
চিরকালের বসত গড়ার অপেক্ষায় আমরা অধুনা নগরবাসী।