আঁধার নামার আগে-
আমার অনেক আকাঙ্ক্ষা ছিলো পূরণের অপেক্ষায়
অনেক দায় ছিল বিদায় করার বাসনায়
অনেক শব্দ ছিলো উচ্চারিত হবার আশায়।


আঁধার নামার আগে-
চাইছিলাম নিজেকে জানতে
প্রায় সফল হচ্ছিলাম অন্যকে চিনতে
অবাধ্য থেকে বাধ্য হচ্ছিলাম স্রষ্টাকে মানতে।


আঁধার নামার আগে-
কেবলই ঘুরপাক খাই সত্য আর মিথ্যার আবর্তে
ভাবি কেন  কুয়োর ব্যাঙ হয়ে এতোদিন এই গর্তে
ভুলের পিঠে করে গেছি ভুল-মেনে নিতে চাই বিনা শর্তে।

আঁধার নামার আগে-
প্রাপ্তি আর আরাধ্যের যুগলবন্দী মূর্ছনায় মুখরিত স্মৃতির আকাশ
গোধুলীলগ্নের লালিমায় জীবন অশ্বারোহী টেনে ধরে লাগামের রাশ
আশ্চর্য এ ভ্রমণ শেষে আঁধারে ঢাকবে চারপাশ-
অপেক্ষায় নামে দীর্ঘশ্বাস।