( আমার সবচেয়ে প্রিয় কবিতাটি আজ এই শুভদিনে আসরের সব কবিদের প্রতি অর্ঘ্য হিসেবে নিবেদন করছি- সবাইকে শুভ নববর্ষ ১৪২০ )


রুক্ষ প্রকৃতির বুক চিরেও কেউ কেউ
এগিয়ে যায় গন্তব্য-হীন।
মাথার উপর তার শব্দের চাদর
রোদ-বৃষ্টিতেও তাই সে নির্বিকার।


বোধের ব্যাধিতে আক্রান্ত সেইজন—কবি
সুন্দরের সন্ধানে ব্যস্ত ভাবালু এক মানব।
অন্তরের গহীনে সে বর্ণ খুঁজে ফেরে স্বপ্নের
রুঢ় বাস্তবের কর্কশ জমিনে এক ঠায় দাঁড়িয়ে।


ব্যস্ত আমাদের আগ্রহ বা অনাগ্রহ থেকে
সে থাকে দূরে- চিন্তার সাথে চেতনার সন্ধিতে।
সফল পদাবলীতে সে হয় মহানায়ক
বিফলতা তার নিত্যসঙ্গী—অন্যকে না বোঝানোর গ্লানিতে ন্যুজ।


তবু কাগজের ক্যানভাসে শব্দের ছবি আঁকে সে
তার উদার মনের জমিনে স্বপ্ন চাষে আহবান থাকে সকলের।