হায় ঘুম
নিরবচ্ছিন্ন জাগরণ এক অলীক সম্ভাবনা
তাই প্রতিনিয়তই আমরা কৃতার্থ তোমার কাছে।
স্বল্পমেয়াদী এই মৃত্যুই যে আমাদের
জেগে থাকা জীবনের টনিক।


হায় ঘুম
নির্ঘুম প্রহরে আমরা কতো পন্থাই না খুঁজি
শুধু একটু তোমার দেখা পাবার আশায়।


হায় ঘুম
অবচেতন এ অন্ধ-ক্ষণে কখনো বা দেখাও
স্বপ্ন নামের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র-
অবাস্তব, কাঙ্ক্ষিত বা অনাকাঙ্ক্ষিত ঘটনাপঞ্জির সম্ভার।
কখনো তা ইঙ্গিত পূর্ণ- ভবিতব্য উন্মোচক
কখনো বা ভীতি সঞ্চারক - অস্বস্তির বাহক।


হায় ঘুম
তবুও চাইছি তোমাকেই
চাইছি নিচ্ছিদ্র অন্ধকারে দেহমন সমর্পণ-
নিয়মতান্ত্রিক খন্ড-মৃত্যু, অপরিহার্য কর্ম বিরতি।


হায় ঘুম
কেউ চাই না আবার সেই তোমাকে যে ঘুমে আর
ভোর আসে না এই পৃথিবীর আলোতে।


অথচ সেই ঘুম- শেষ ঘুম, তুমি
আছো যে আমাদের সবারই অপেক্ষায়।