উপলব্ধির ঝাপ্টা এসে লাগলো
অনেকটা দেরীতেই
আমি জেনে গেছি আততায়ী পাপেরা দেবে না সময়
অতর্কিতেই ঘটে যাবে যা ঘটার।


আগের আমি হয়তো বলতো অবলীলায়-
‘এ তো নিয়তি নির্ধারিত বিপর্যয় ‘।
তবে এই আমি এখন জানি
এই পরিনতি পর্যায় ক্রমিক অনাচারের অর্জন ।


দুঃখ বিলাসী অথবা বিকৃত সুখ পিয়াসী
আমি ছিলাম, হয়তো এখনো হয়ে আছি নেশার দাস।
আমার কেমিক্যালাইজড শরীর আবেগ শূণ্য
বিবেকহীন এক বর্বরের বাস সেখানে।


অযোগ্য বাবা আমি, অকৃতজ্ঞ সন্তান
অবিশ্বাসী সঙ্গী আমি,  অপ্রয়োজনীয় নাগরিক।
পরগাছার মতো শুষে নিয়েছি পরিবার থেকে রসদ
পৃথিবীতেই নরক বাস করে গেছে পরিজন।


যাদের পৃষ্ঠপোষকতায় আমার আজ এই
জীবন থেকে পিছলে পড়া-
তাদের প্রতি রইল নিমন্ত্রন
এসো বন্ধু দেখা হবে দোজখের চির অন্ধকারে।।
(  নেশা-আসক্ত পরিচিত -অপরিচিত  ব্যাক্তির সাফাই)