ভালো মানুষের আলো ছড়ায় শত আলোকবর্ষ দূরেও
তারাদের ঈর্ষা সেই আলোরা ক্রমশ কমে আসে পৃথিবীর বুকে
অনেকে গিয়েছে তারারই মাঝে  ঐ আকাশের বুকে
সেই আলো কে চেনেনা পৃথিবীর ভ্রষ্টাচারীরা ।
ব্ল্যাক হোলের অন্ধকার আর ক্ষুধা নিয়ে শুধু বেড়ে চলে আঁধারের রাজত্ব -


গ্রহে গ্রহে কানা কানি চলে
একমনে শুধু ঘুরেই চলে পৃথিবী তার চক্র পথে
ভাবে- মহাপ্রভূ আদেশ দিলেই ছেড়ে দিতাম সব বন্ধন
মাধ্যাকর্ষণহীন - ছিটকে যেত সব আবর্জনা
এই শরীর থেকে মহাশূণ্যের শূণ্যতায়।

সূর্য বলছে- আলো দিয়ে জিইয়ে রেখেছি প্রাণ
হুকুম হলে জ্বালিয়ে দিতে পারি সব।
আমরা মানুষ ব্রহ্মাণ্ডের কীটস্য কীট বুঝি না কিছুই
আত্মরম্ভিতায় নিজেরা মিছেই দ্বিকবিজয়ী হয়ে যাই।


বিধাতা কেবল দেখেন তার আদরের সৃষ্টি কেমন
শয়তানের ঘাড়ে দোষ চাপিয়ে নিজেই খোদ শয়তান হয়ে যায়।
অসীম ধৈর্য্য তাঁর -বাড়িয়ে দেয় ব্রহ্মাণ্ডের আয়ু।


ভালো হওয়ার পাঠশালায় চলছে প্রার্থণা-
‘ হে মহা প্রভূ, জ্ঞান দাও মোদের
দাও তোমার করুণা ধারার বর্ষন
দাও আলোকিত হবার মনন।‘


[ knowledge begets wisdom sometimes,
  wisdom begets the right path always. –S. Muneer]