সময় বড় নিষ্ঠুর তুমি
কঠিন লোহার বুকেও আনো ক্ষয় -মরচার মতো ঘাতক
সময় বড় নির্মম তুমি
শক্ত কাঠের কাঠামোতেও  আনো ঘুনের আগ্রাসন
সময় বড় অদ্ভূত তুমি
দুরন্ত প্রেমের আলো ঢেকে আনো বিচ্ছেদের আঁধার
সময় বড় নির্বিকার তুমি
সম্পর্কের জালে জড়িয়ে দিয়ে আবার দূর্বল করে দাও বন্ধনের সুতো
সময় বড় ক্ষয়-প্রিয় তুমি
জন্ম থেকে ধীরে যৌবনের শক্তি দেখিয়ে ঠেলে দাও বার্ধক্যের স্থবিরতায়
সময় বড় ধংসাত্বক  তুমি
একদা সৃষ্ট  নগরীকে তুমি করেছ ধু ধু বালিয়াড়ি


জানি,  তোমার শক্তি বৈচিত্র এনেছে বিশ্ব চরাচরে।
দেখি,  তুমিই নিচ্ছ এই জীবনকে মহাকালের মহাস্রোতে
মানি,  ইতিহাসের পাতায় রেখেছ বিগত দিনের চিহ্ন
ঘড়ির কাঁটায় থাকছো না বসে বদলে যাচ্ছ ক্যালেন্ডারে
অনন্ত গতিশীলতা তোমার, থামছো না কোনখানে।


আসলে তোমার নিষ্ঠুরতাই নব সৃষ্টির প্রেরনা
বিবর্তন সবই  তোমার আবর্তনে
সত্যিই তুমি বৈচিত্রের বাহন
স্রষ্টার মহা সৃষ্টি।।