মুঠো মুঠো রঙ সে ছড়িয়ে দিল ইজেলে
শুরু হল এক স্বেচ্ছাচারিতার কাহিনী।


পরিকল্পনাহীন তুলির আঁচড়েই-
নাকি পূর্বকল্পিতভাবেই- কে জানে
দারুন মায়াবী এক ছবি হয়ে গেল।


বিষাদের মত গাঢ় মেঘে ঢাকা আকাশ
কিংবা শান্ত জলে স্থাপিত ঘোলাটে চাঁদের
জমজ চিত্র যেন এক।


চোখের জলের মত সুক্ষ্ম
নয়তো তীক্ষ্ণ ব্যাথার মত কিছু রেখা
চিত্রপট ঘিরে বইছে
দেখা যায় কি যায় না।

অতঃপর প্রদর্শনীতে-


বিমুগ্ধ দর্শক তাকে দেখে না
যে বসে আছে চুপচাপ এক কোনে
এ ছবির প্রেরণা কিংবা উৎস কিন্তু সেই।


সেই দর্শক এখন মগ্ন
                  তার চোখে-


জীবন নামের বিশাল যে চিত্র
তাকে ধরে রাখার জন্যে কোন
ক্যানভাসই নয় যথেষ্ট।