এক সুন্দর সকালে হঠাৎই আমি পেয়েছিলাম-
লাল এক গোলাপ
অনভ্যস্ত, বিস্মিত আমি হাত বাড়াতেই
ফুটলো কাঁটা-
আমার রক্তের লাল, গোলাপের রঙ থেকে ভিন্নই ছিল
সেই রক্ত মেখে লাল হতে চেয়েছিল সুর্য্যমূখী, নীলপদ্ম।
আমি হাত না বাড়ানোয় অভিমানে ঝরে যায় তারা
আমি গোলাপ নিয়ে ফিরি ঘরে ।


সময়ে বিবর্ণ গোলাপ আমার রক্তের রঙ নিয়ে
তার রঙ ধরে রেখেছিলো বেশ-
পারেনি শেষ পর্যন্ত তাও মেনে যেতে নিজ মনে
শুষ্ক পাপড়ি পড়ে ছিল বারান্দাতে
দস্যু বাতাস তা উড়িয়ে নিয়ে ফেলেছে অন্য কার বাগানে ।
তার রেখে যাওয়া শুখনো কন্টকময় ডাঁটি স্পর্শ করে
কাঁটার আঘাতে আমি রক্তাক্তই হই বার বার
এই রক্তের লাল সেই হারানো গোলাপকেই
আনে মনোভূবনে-
        শুধু সেই সৌরভ
সে প্রথম কোমল স্পর্শ
অনুভবকে বঞ্চিত করে যায় - যায় হারানোর বেদনা দিয়ে ।
ফুল বিদ্বেষী আমি হতে পারিনি
বরং ফুল বাগানের মালী হয়ে যাওয়াকেই
ভাবছি উত্তম।।