ভাবনার অনাহারে মরতে বসেছি আজ
না, আমি অনশনে বসিনি
দুর্ভিক্ষ আমায় অনাহারী করে রেখেছে-
মনুষ্যত্বহীনতার তীব্র দাব দাহে
সমগ্র মনোভূমি আজ প্রচন্ড খরাপীড়িত।


গলিত শবদেহের পাশেই বইছে তাজা রক্তের স্রোত
মৃত্যুপ্রহরে চলছে বীভৎসতার রাজত্ব
সস্তা হয়ে যাওয়া জীবন নিয়ে ঘুরছে নিরুপায় নাগরিক
নির্বিকার ঘাতক নির্বিচারে ছিঁড়ে চলেছে জীবন খাতা যার তার।


নীচতার দাপটে কাপুরষতার জয়জয়কার হয়েছে বরাবর
যারা ব্যাতিক্রম হয় তারা ইতিহাস হয়ে গেছে-
আমি বর্তমানেই থাকতে চাইছি যেন্ তেন প্রকারে
ভবিষ্যতকে দেখবো বলেই-


অপেক্ষায় থাকি শুধু কখন-
শব্দ অতিক্রম করবে শোককে
গ্রহণ অতিক্রম করবে সূর্য্যকে
সময় অতিক্রম করবে অসময়কে।


কবিমন খোঁজে সৌন্দর্য্যের আলো
এই ঘোর অমাবস্যায় আমি অন্ধ-পথিক
শোকস্তব্ধ শব্দরা চাইছে যেতে নির্বাসনে-
আমি নির্বাক হয়ে গেছি তাই ;
এক প্রস্থ শীতনিদ্রার পর শান্তির বর্ষনে আমি উচ্চকিত হবো
শান্তির বাতাস উড়িয়ে নিক অনাচারের কালো মেঘ
বর্ষনে বর্ষনে  প্লাবিত হোক না  অঙ্গার হয়ে যাওয়া এই চরা চর।