সময়ের নাটকে আটকে পড়ি  সবাই
অংকে পর্বে কেবল বিভাজিত একটি কাল
কারো সংক্ষিপ্ত যাত্রা-কারো প্রলম্বিত
কারো আকাশে মাথা- কারো মাটিতে পা গাঁথা ।
কোথা থেকে ? কেন ? -এর উত্তর খুঁজতে খুঁজতেই
আবার কোথাও হারিয়ে যাওয়া -ঠিকানা বিহীন।
মাঝে হীনতার সাথে দেখা-নীচতার সাথে ভাব
অভাবের আস্ফালন আর বেদনার নীলে বিলীন হওয়া
ছিটে ফোটা সুখ-ঐশ্বর্যের আকাংখা-সংসার মায়া।


দীর্ঘ-শ্বাসের আড়ালে আড়ালে আসে নাভিঃশ্বাস-অন্তিম যাত্রার ডাক।
আমাদের মজবুত কাঠামোর ঘর বাড়ি
হয়ে যায় বালুর স্তুপ-
সময়ের স্রোত সব ভাসিয়ে নিয়ে যায়
মহাকালের কৃষ্ণ-বিবরে ।


কান পেতে শুনি বেলাশেষের গান
যার আমোঘ টান যাবে না এড়ানো- যায়নি কখনো।


Darkness grasps us
One by one
Restless but steady
Leaving none.
– S.Muneer