সংঘবদ্ধ দুশ্চিন্তারা আমার
গুটিকয় নিরুপায় স্বপ্নকে তাড়িয়ে বেড়ায়।
মাঝ রাতে খানখান হয়ে ভেঙ্গে পড়া স্বপ্নের শব্দে-
আতংকিত আমি জেগে উঠি বার বার;
নির্ঘুম প্রহরে প্রাণপনে আশা টুকু ধরে রাখি
এক নতুন ভোরের প্রত্যাশায়-
যেখানে অপার্থিব আলোয় নাচবে আমার স্বপ্নরা
ডানা মেলে পবিত্র আলোক-স্নানে।


জানি প্রতিকূলতার প্রবল স্রোত সাঁতরেই
আসে অনাবিল শান্তির স্বপ্নতরী ;
তাই দুঃস্বপ্নরা যত ঘেরে আমায়
যতই নেয় বিভ্রান্তির বাতাসে ঊড়িয়ে
আমি ততোই আশান্বিত হই-
এক স্বপ্নীল ভূবনে অবতরনের।


ধৈর্য্যের বাধ যাতে ভেঙ্গে না পড়ে
সেজন্যে আমি ছিটে ফোটা স্বস্তিগুলো জড়ো করে
মেরামত করে নেই সেই বাধ।
অবাধে নৃত্য করে যায় অশান্তির নর্তকেরা-
আমি নিয়তি নির্ধারিত দর্শক হয়ে শুধু দেখে যাই।


উৎকর্ণ হয়ে রয়েছি আমি-
যে কোনও মুহুর্তেই আসবে ভেসে -
স্বপ্নের বিজয়োল্লাস ধ্বনি ।