দু’পায়ের প্রানী থেকে মানুষ হওয়া হলো না আজও
শিক্ষার চাবুকে অজ্ঞতার পালানোর কথা
অথচ দেখো জটিল -কুটিল বুদ্ধিরা কেমন ভীড় করে আছে মনের ঘরে
স্বার্থান্বেষী, লোভাক্রান্ত এক যন্ত্রাশ্রয়ী সম্প্রদায় হয়েছি আমরা।


উদারতার শক্তিকে ভুলে যাচ্ছে মানুষ-
ভুলে যাচ্ছে স্রস্টার ভাষায় উদারতার সংজ্ঞাও-
‘ এ ভূবনে অনেক শক্তিশালী আগুন
সে আগুনকে নেভায় আরও শক্তিশালী পানি
সে পানিকে আবার মন্থন করে আরও শক্তিশালী বাতাস
তারচেয়েও বড় শক্তিশালী হল উদার মানুষের মন।‘


আমরা পারছিনা আজ হতে একটু উদার-
অহমিকার অগ্নি জ্বালিয়ে দেয় মনের কোমলতা
সে অগ্নি জ্বলছে যেন শিখা -অনির্বান হয়ে বুকে।


আমরা নামছি নীচে-
যতোটা নামলে আর অমানুষ ছাড়া কিছুই হওয়া যায় না।


মর্টালিটি যতোই বোঝাক মোরালিটির গুরুত্ব- শুদ্ধতার আলো
আধুনিকতার ব্রান্ডেড সানগ্লাস এড়িয়ে সে আলো আসে না মনের চোখে ।
উদ্ভ্রান্ত জ্ঞান ছুটছে ‘ ইনকাম জেনারেশানের’ মহাসড়কে-
বোধদীপ্ত জ্ঞানের সরু মেঠোপথ অজ্ঞতার আগাছায় যাচ্ছে ছেয়ে।


কূটবুদ্ধির কাঁটাতারে ঘেরা মনভূমিতে
প্রবেশাধিকার নেই উদারতার।