নিখোঁজ হয়েছে সে ইতিহাসের পাতা থেকে
কেউ আর বলতে পারে না তাঁর নিখুঁত বীরত্ব গাথা।


অসম সাহসিকতা আজ যেন পরা-বাস্তব
পরিণত নায়কের অপরিনত প্রয়াণ।


পার্থিব জিঘীসার উত্তাপে আলোকিত সে প্রান্তর
আজ কালের অন্ধকারে বিলীণ—


তার যাদুকরী কীর্তি-গাথা আজ যেন অলীক,
তবুও স্মরণে বরণীয় সে বীরভোগ্যা বসুন্ধরায়।


অমরত্বের অঙ্গীকারে সীমাবদ্ধতায় বাঁধা সে নয়-
এখনো তাই বলীয়ানের ক্রমিকে তার নাম আসে।


হাজার বছরের পথ অতিক্রম করে এসেছেন ফিরে
এই ভূখন্ডে আবার - মহাবীর আলেকজান্ডার
বুসিফেলাসের পিঠ থেকে নেমে শিরোস্ত্রাণ ঠিক করলেন
ম্যাসাটির মত চ্যাপ্টা তলোয়ার খাপ থেকে বের করে
আবার তা রাখলেন যথাস্থানে-
তারপর বিশ্বস্ত সহচরের দিকে তাকিয়ে পরম হতাশায়
করলেন সেই একই বিখ্যাত উচ্চারণ-
“ সত্যিই সেলুকাস, আবারও বলতে হচ্ছে -
কি বিচিত্র এই দেশ! “