[পৌষের কোকিল (মন) আমাদের চেনা মোজাম্মেল ভাই
হারিয়ে গেছে এই আসর থেকে বহুদিন হল খুব মিস করি
তাকে - আজকের এই কোকিল পদ্য তাকেই উৎসর্গ করে ]



ঠিকানা


এই বসন্তে  কাকের বাসার খোঁজে আনাগোনা
বেড়েছে অনেক কোকিলেরই
আমার পরীযায়ী মন ফিরেছে স্থায়ী ঠিকানার খোঁজে
এইমন কেড়ে নেয়া প্রান্তরে।
বাসা বাঁধতে শিখেনি কোকিল
পারে স্বতঃস্ফূর্ততায় বসন্তের আগমন বার্তা জানাতে
শরীরের রন্ধ্রে রন্ধ্রে যেন অনুরন তোলে তার
কুহূ কুহূ প্রলম্বিত উচ্চকিত উচ্ছ্বাস।

আমিও নীরবে ব্যস্ত হই একটি পরিপাটি
নিরুপদ্রোপ আশ্রয়স্থল খোঁজার তাগিদে।
খুঁজছি জায়গা একটু থিতু হবার জন্য
যেখান ষড়ঋতুর রং সর্বান্তকরনে উপভোগ করা যাবে।


বসন্তের শেষদিকে বিষন্ন কোকিলেরা  ব্যস্ত হয়
হিমালয় পানে ছুটে চলার তাগিদে।
আমি বিদায় জানাই ওদের
‘আবার এসো ফিরে
আমি থেকেই যাচ্ছি এখানে।‘


আমার ক্লান্ত শরীরের ভেতর যে জেগে উঠেছে
-সবুজ মন
এই প্রান্তরেরই পরশে।