তুমি বর্ষণ শেষে সিক্ত বসনে
স্নিগ্ধ প্রেয়সী আমার
তুমি চাতক-তৃষিত দৃষ্টিময়ী সে
বর্ষা পিয়াসী অপার।


তুমি বৃষ্টিতে ধোয়া প্রান্তর মাঝে
জোছনার আলো ছায়া
তুমি বিহবল করা শ্রাবনের রাতে
আঁধারের কালো মায়া।


তুমি ক্রন্দণশীলা মেঘের কণ্যা
ঝর ঝর বারি ধারা
তুমি তানসেন বুকে মেঘমাল্লার
অন্তর দিশেহারা।


তুমি চুপচাপ বিলে টুপ টাপ পড়া
বরষার কলতান
তুমি শাপলার বুকে আনন্দাশ্রু
জীবনের জয়গান।