নাইবা পেলাম মনের মাঝি
জীবন তরী চলবেই
উথাল পাথাল জোয়ার ভাটা
উতল হওয়া বইবেই।


ডুব সাঁতারে মুক্তো তুলে
গেঁথেছি এক মালা
সেই মালাটি চাইলো না কেউ
রইল মনে জ্বালা।


নদীর বাঁকে একটু থামি
আবার পালে হাওয়া
এমনি করেই চলছি যে পথ
চলছে তরী বাওয়া।


থামবে জানি তরী আমার
পড়লে হঠাৎ চরা
থামবে আমার সব আয়োজন
মনের জগৎ গড়া।


অথৈ অতল মন সাগরে
চলছে তরী ভেসে
জলের বুকে আলো ছায়ার
খেলায় ভালোবেসে।