তোমাকে পেয়েছি বিশৃঙ্খল অতি
উশৃংখলতা ভরা দিন যাপনে
মানোনি কাউকে পর কি আপনে
বোঝা কঠিন তোমার মতিগতি।


মুঠো মুঠো রোদে সাজিয়ে দিয়েছি
তোমার অন্ধ সেই সে প্রহর
বিষম মনোযাতনা তো সয়েছি
ধৈর্য্যের সেরা ছিলাম এ গ্রহর ।


সাধনা আমার যায়নি বিফলে
নিজের ক্ষয়েই গড়েছি বিজয়
সুস্থ্ মানসে ফিরেছো নিলয়
ভূমিকা আমার লাভ কি বলে?


শূণ্য হাতে প্যাভেলিয়নে করেছি আমি ব্যাক
জেনেছি তোমার মনোরোগ ছিলো যে সে এক
বড় ভীতি জাগানিয়া
সিজোফ্রেনিয়া।