কব্জির জোড় নেই আমার যে
তলোয়ার চালাবো নিপুনতায়
আঙ্গুলের এতো টিপ নেই যে
আগ্নেয়াস্ত্রের লক্ষ্যভেদ হবে ঠিক ঠিক;
আমি দক্ষ তীরন্দাজও নই যে
অবলীলায় ছুঁড়বো তূণের তীর,
গ্রেনেডের পিন খোলার সাহস
আমার হবে না কোনদিন ।
আর কিছু নাই পারি অন্তত
অভিশাপ বর্ষনটাও যদি পারতাম-
হায় !
কবির অস্ত্র বলো আর মন্ত্রই বলো
সে তো একটাই-
ভালোবাসার তীব্র বাণ -
মাত্রা ছাড়িয়ে নাগালের বাইরে গেলে
আমি নিরুপায়-
তবে যদি পাই মনের সীমানায়
আমি বধ করবোই তোমাকে শত্রু
তুমি বন্ধু হবে ভালোবেসে।