স্বপ্নের সাথে অজান্তেই আমার আড়ি ইদানীং
দুঃস্বপ্নের অপচ্ছায়ারা তাই
দূর্বোধ্য হুঙ্কারে জুলু নৃত্য করে যায়
মনের কম্পমান আলো-ছায়া ঘেরা আঙ্গিনায়।


আমি নির্বিকার থাকতে চাইলেও
বিকারগ্রস্থ বীভৎস ছায়ারা আমায় তাড়া করে
দুঃস্বপ্নের চোরাগলিতে-
আততায়ীর চোরাগুপ্তা হামলার আশংকায়
আমি ত্রস্ত - লুকাতে চাই- একটু আলোর ভাজে।


আলোর রেশনিং চলছে যেন আজকাল
এতো অন্ধকার চারিদিকে!
যেন ব্ল্যাক-হোলের সর্বগ্রাসী ক্ষুধায় শুষে নিয়েছে সব আলো
মানবতার জন্য আলো দিয়ে দিয়ে আমার প্রদীপই নিভূ নিভূ।
আলোক তৃষ্ণায় আমার অন্তরাত্মা শুকিয়ে যায় যায়
কে আছো কোথায়?
আমায় একটু আলো দাও-
সে আলোয় পথ চিনে আমি ঠিক ঠিক স্বপ্নের কাছেই পৌঁছাবো-
আলোর তীব্র কিরণে ঝলসে যাবে দুঃস্বপ্নেরা
স্বপ্নের আলোকসজ্জায় আবার উৎসব হবে জীবনের।