কবির মনে অধির স্বপ্ন
গভীর শব্দে জাগে
গীতির তানে শরীর মগ্ন
মদির সপ্ত রাগে।


ছবির মত নদীর রেখা
হারায় উজান বাঁকে
তরীর মাঝে কবির দেখা
সে রূপ স্বপন আঁকে ।


শশীর মত সখীর মুখটি
নদীর জলে ভাসে
সমীর আনে গোপন সুখটি
কবির পরবাসে।