আঁধারের বুকে আলো ঠিকরে পড়লে
গভীর আঁধার নীলাভ হয়ে দেখা দেয়
তবু সেই দেয়ালের আড়ালে যেতে পারেনা দৃষ্টি -
তাই যায় না দেখা নীলাকাশের ওপারটা
যায় না তাই দেখা সমূদ্র গভীরের অতল প্রদেশ ।


সীমাবদ্ধতা ডিঙ্গানোরও নাকি সীমারেখা আছে
সসীম মানুষ তবুও ছুটছে অসীমের আহবানে
এক সময় জীবনশক্তি নামের ফুয়েল ফুরিয়ে গেলে
থামছে সে অকস্মাৎ - পথ কিন্তু রয়েই গেছে অনাবিষ্কৃত , অবারিত ।


জানার নেই শেষ , তাই ছুটে চলা অনিমেষ
কেউ বলছে গাধার মতো ধাঁধাঁর জবাব জেনে লাভ কি ?
কেউ বলছে কতো জানতে হবে আর ? কত জানাকে ধারণ করতে পারে এক জীবন ?
রোবট জীবনে জানাটাই সার
মানবজীবনে জানাটুকু মানাই ভার-
শাঁখের করাত কেটে চলে ভাগ্য নামের অচিন বৃক্ষকে ।


আমরা মানুষ ছুটছি জীবনপথে--
আঁকা বাঁকা পিচ্ছিল সে পথে মন নামের দুরন্ত গতির বেয়াড়া গাড়িটা
সামলাতে হচ্ছে সবাইকেই -- রাস্তার ওপর তাকে কোনমতে বশে রাখাই
যেন কর্তব্য আমাদের -- জানি না গন্তব্য -
শেষ ঠিকানা ডাকছে আমাদের , জানি না সে--
মরুভূমি নাকি মরূদ্যান ।