চাঁদটাকে সাথী করে পৃথিবীর অনেকটা আঁধার পথ
হেঁটেছি আমি --
হেঁটেছি সূর্যের প্রখর রশ্মিতে দৃষ্টিসীমাকে
বিস্তারিত করে করে --
হেঁটেছি হঠাৎ দিবালোকে আঁধার ঘনিয়ে আসা
কালো মেঘের ছাদ মাথার ওপরে রেখে --


দেখেছি কিভাবে বৃষ্টির দেয়াল অপসারিত করে সামনের দৃশ্যপট
দেখেছি কুয়াশার চাঁদর কিভাবে ঢেকে ফেলে চারপাশ
দেখেছি বিস্তীর্ণ  প্রান্তরে ছায়া ফেলে ফেলে কিভাবে বদলে যায় প্রহর ।


সুবহে সাদিকের হাত ধরে প্রতিদিনই পৃথিবীতে আসে নতুন সূর্যোদয়
আঁধারের আহবানে গোধূলি লালিমায় পৃথিবী রাঙিয়ে ডুবে যায় কুসুম সূর্য ।
প্রকৃতির পাঠশালা নিয়মিতই দিয়ে যায় নীরব পাঠ
দুর্ভাগা আমি --চক্ষুষ্মান অন্ধ -- উপলব্ধির উঠানে উঠতে পারি না কখনো ।
জীবনের চলচিত্র বলছে বিশ্ব নির্মাতার কথা --দু’চোখ ভরে দেখেও
অপারগ আমি বুঝতে বিধাতার স্বরলিপি --
অস্তিত্ব রক্ষার সংগ্রামে সুস্থিরতা এক দূরাহত কল্পনা
অস্থির দৃষ্টিতে তাই দেখেও দেখিনা বিধাতার স্বাক্ষর --


হে মহাপ্রভূ , এই অন্ধ চোখে আলো দাও
দাও একটু সুযোগ, বোধের আলোয় দেখতে আবার
তোমার সৃজিত অপরূপ এই বিশ্বচরাচরে তোমার ছায়া ।