ক্ষমতা ক্ষণস্থায়ী
ইতিহাস হয়ে যাওয়া রাজাধিরাজ আজ সময়ের ফসিল
পরিত্যাক্ত রাজপ্রাসাদে দৈন্যদশায় কাঁদে জৌলুসের জলসা ঘর
দূর্গের ভগ্নস্তূপ জুড়ে আগাছার অগ্রাসন , ভেতরে অন্ধকারে বাদুরের ঘেলাঘর।
শোষিতের হাহাকার আজও ভগ্ন প্রাসাদের রুদ্ধ বাতাসে গুমরে মরে
সেই অভিশপ্ত রক্তধারায় এখন হয়তো বইছে দারিদ্রের গ্লানিময় স্রোত
নীল রক্তের অহমিকা ভেসে গেছে সময়ের খরস্রোতে ।


সোনার চামচ মুখে জন্ম যার সেই হয়তো বুভুক্ষের মতো
হাত চেটে খায় পান্তার সানকি খালি করে কোন এক প্রজারই ঘরে ।
সময়ে বদলে যায় সব - ইতিহাস কথা বলে --
বলে , আজ যে রাজা কাল সে ফকির হতেই পারে
আর বঞ্চিত কেউ কেউ সঞ্চিত আশার সিঁড়িতে পা ফেলে ফেলে
উঠে আসতে পারে কুঁড়ে থেকে প্রাসাদে ।
বদলে যাওয়া পৃথিবীতে বদলে যায় রাজত্ব
প্রভূ সেজে থাকা মানুষ প্রজার দয়ায় বেঁচে থাকার আশা করে ।
ক্ষমতাশালীর ক্ষমার গুণ আর সৎকর্মশীলতাই শুধু থেকে যায়
অধিনস্ত মানুষের মনে - কাল থেকে কালান্তরে --
তাই বলছি , ক্ষমতা ক্ষণস্থায়ী
মনুষ্যত্বই চিরজীবী ।