সকাল সকাল বছর এগারোর কাজের মেয়েটা অকাজ করে বসল
দামী টি-সেটের গোটা দুই কাপ ভেঙ্গে আট টুকরা করেছে সে,
দিয়েছি দু’চার ঘা লাগিয়ে---
ছোটলোকেরা আমার এসব দামী জিনিষের মর্যাদা বুঝবে কি করে !
এহ্ , হাত ফসকে যায় , দিয়েছি হাতের আঙ্গুলে বাড়ি............
সেদিন গিন্নীও কষে কয়েক হাত ঝেড়েছে রোষে
শুনলাম আমার বাচ্চার রঙ পেন্সিল নিয়ে নাকি
বেশ আঁকাঝোকা করছিলেন উনি -- দ্যাখো দেখি আদিখ্যাতা --
গরীবের সন্তান কাজ করে খেতে পড়তে পারছে,
আর কি চাই ? এদের আজকাল হয়েছে নানা নখরা ।
এখনো ফুঁপিয়ে ফুঁপিয়ে কান্না চলছে ওনার --
“ এই, এই যে নবাবের বংশধর , আমার কাপড়টা ইস্তিরি হলো?
জুতোটা তো এখনো পালিশই হলো না , ওফ্ জ্বালা ।”


আমার জরুরী এক আলোচনা সভায় যেতে হবে আজ
ভালো বক্তা হিসেবে বোধহয় প্রথম দিকেই বক্তব্য রাখতে হবে।
আলোচ্য বিষয়টা যেনো কি ? ও , এই তো কার্ডে লেখা আছে--
“ শিশু অধিকার ঃ শিশুশ্রম , শিশু -নির্যাতন রোধে আমাদের করণীয় ।”