ন্যায্যমূল্যে নাকি ডিসকাউন্টে যেন
ভালোমানুষী বিক্রি করা হচ্ছে --
লাইনে দাঁড়িয়েছিলাম আমিও আগ্রহ নিয়ে
বেশুমার ধাক্কা ধাক্কির পর শুনলাম স্টক শেষ
কাউন্টারের জানালা বন্ধ--
আমার মতো ব্যার্থ মনোরথ হয়ে ফিরে গেলো অনেকে।


ভালোমানুষী কালো বাজারে বিক্রি হচ্ছে চড়া দামে
উচ্চবর্গীয় বর্গী সম্প্রদায় গুদামজাত করছে তা বেহুশ হয়ে
কিসব নাকি ভোটাভুটি, তাই এ লুটোপাটি সংগ্রহ অভিযান ।


আসলেই --ভোটের আগে ক’টা মাস
আমরা বড্ড ভালোমানুষীর ছড়াছড়ি দেখি
মুগুর হাতের দানব মিষ্টি কথার মহামানব বনে যান।
অন্যায় অন্যায্য কার্যাবলী কালোমূখ করে কাঁচুমাচু ভঙ্গিতে
অপরাধী সেজে দাঁড়িয়ে থাকে --নির্যাতিত জনতার ক্ষমাপ্রার্থী হয়ে।
বড় ভালো লাগে , এমন যদি হতো সারা বছর , ফি বছর !
নাহ্ ,এবার ভালোমানুষী সব বিক্রি করে আমরা জনতাই দানব হবো
তথাকথিত দেশপ্রেমিক ,ঐ সাময়িক ভালোমানুষদের বর্জন করে
দেখি শুদ্ধ কিছু খুঁজে পাই কিনা ---
একই মূদ্রার এপিঠ বা ওপিঠ আসছে টস করে কপালে বার বার
আচ্ছা এই টস , এই মূদ্রা এসব বাদ দেয়া যায় না ?  
একটা ছক্কা হলে ............।