কাগজের ফুল দিয়ে ভরে গেছে নাগরিক বাগান
ফরাসী সৌরভ ঢাকতে পারছে না
কামুক স্পর্শের অশুচি প্রসুত বদ্গন্ধ ওদের
নগ্ন ভালোবাসা সস্তা পোষ্টার হয়ে
মনোরঞ্জনে ব্যাস্ত -- নাগরিক জঞ্জাল পাশে ।
আধুনিকতার লেবাসে উন্মুক্ত তথাকথিত ভালোবাসা
পশুদের লজ্জা কেঁড়ে নেয় -- কুকুরেরা খোঁজে দেয়ালের আড়াল --
শালীনতার ফুলটি অস্থিরতার বুল্ডোজারে পিষ্ট ।


অনায়াসে পরস্পরে ঢলে পড়তে শেখা যুগলেরা
ঋজুতা হারায় শিক্ষায় , কর্মে , মননে ---
নেতিয়ে পড়া তরুনীটির অবলম্বন তরুনটি কায়দায়
নিজেকে অপসারণ করে সঙ্গীকে জীবনের ঘোলা জলে
বাধাহীন পতনে করে সাহায্য ।
অনেক দৃষ্টির ফোকাস আসে সে শরীরে --
লোলুপের তৃষিত লালসার দৃষ্টি
সমাজের ঘৃণার জলন্ত অঙ্গার দৃষ্টি
অসহায়ের দল ভারী হওয়ার আশংকার শীতল দৃষ্টি ।
ব্যার্থ যুবকের এলোমেলো চলার স্বাক্ষীও হয়ে থাকে ফুটপাথ
ভাঙ্গা মনের দুঃখ মেঘ ভাসে গাঁজার ধোঁয়ায় মিশে ।


আগামীর ভবিষ্যতেরা দেখছে আমদানিকৃত অসভ্যতা
বয়োবৃদ্ধ শ্রদ্ধাভাজনেরা দেখছেন কালের অভিশাপ--
অচেনা অনাচার ।


অস্থির এরা বোঝে না
ভালোবাসা শোকেসের শো পিস নয়
নয় পাবলিক শো --সার্কাস কিম্বা বায়োস্কোপ
সর্ব সাধারণের বিনোদনের মাধ্যম ।
প্রকৃত ভালোবাসা শক্তিশালী অদৃশ্য এক বন্ধন
মনোসিন্দুকের গভীরে রাখা থাকে তা সযত্নে
আলোকিত করতে পৃথিবীকে নব সৃষ্টির পবিত্র ধারায়।