উত্তর কৈশোরে জীবনের রাজপথে নামার আগে
গলিপথের আয়োজনে ছিলো খানিক শংকা অধিক সাহস ,
ছিলো অজানা এক মানবীর জন্যে লুকানো একবুক ভালোবাসা
নীল খামের ছোট্ট বুকে আসবে সুখের ঠিকানা , ছিলাম অপেক্ষায়।
সেই বাসনায় আকাশটা লাগতো আরো অনেক ঝলমলে উজ্জ্বল
নিজেকে দ্রষ্টব্য করার প্রচেষ্টায় সে কতো পন্থাই না ছিলো--
কখনো স্মার্ট সাজা ,কখনো ভাবুক
কখনো গানে গুন গুন , কখনো কবিতায় বিড়বিড়
সব কিছু সাথে নিয়েই আবার নিজেকে আলাদা কিছু
অসাধারণ কিছু প্রমাণ করার তাগাদা অহরহ --
গীটারের তারে দৌড়ে বেড়ানো আঙ্গুলগুলো
হঠাৎ করে পাওয়া ক্ষণিক অবসরে উপন্যাসের পাতা উল্টায়।
অল্প জানার ভান্ডার নিয়েই বিরাট ভাষণের অহমিকা থাকে মুখিয়ে
রঙিন পর্দার নায়কেরা আইকন হয়ে ঝুলে দেয়ালে দেয়ালে
ডায়েরী আর অ্যালবাম হয়ে যায় জীবনের সেরা সম্পদ
সোনালী সময় তাতে ধরে রেখে দেখা হতো বার বার ।
মনের ফ্রেমে ছবি আসছে যাচ্ছে , কোনটা স্থায়ী হবে নেই জানা
ছেলেমানুষীটা ছাড়তে চাইত না মন , যদিও বয়ঃসন্ধিক্ষণের
অভিমান শিখিয়েছিলো মান সম্মানের নতুন পাঠ , রাগের গুরুত্ব।
মনে ছিলো এক সাঁতারে তেরো সমূদ্র পাড়ি দেওয়ার স্পৃহা
এক দৌড়ে তেপান্তর পাড়ি দেবার অফুরন্ত দম
বস্তুত নির্ভার জীবনে ছিলো অনেক ভার নেবার অলীক ইচ্ছে।
নতুন গোঁফের পৌরুষে ছিলো লজ্জা ভাঙ্গার আন্দোলন
ছিলো নিয়ম ভাঙ্গার খেলায় বীরত্ব প্রদর্শনের প্রাবল্য ।
আজ পরিনত সুস্থির আমি শুধুই কেন যে বার বার
তবু ফিরে যেতে চাই অপরিনত অস্থির সেই দিনগুলোতেই ।