বিদীর্ন কুসুম বাসনার অভ্যন্তরে ছিলো
ভালোবাসার বীজ-
প্রকাশে পল্লবিত তার শাখা-প্রশাখায় শোভা পায়
জীবনালোকের সালোকসংশ্লেষে উদ্ভূত উপজাত ভালোলাগাগুলো ।
জীবনবোধের শেকড়বাহিত প্রাণরসে উজ্জীবিত বয়সবৃক্ষটি
এই পৃথিবীর সব বাষ্পীভূত অশ্রুবিন্দুকে শুষে নিতে চায়
একক বৃক্ষ হয়ে পারে না সে তা ---
তাই এই অপারগতার ক্রন্দন শ্বেদবিন্দু হয়ে থাকে পাতায় পাতায়।


এক সময় --
যথারীতি অবিবেচক বৈরী আবহাওয়া নাড়া দেয় তাকে
নাড়া দেয় অভাবিত উপলব্ধির শৈতপ্রবাহের হিমশীতল স্পর্শ --
যে বীজটি মহীরুহের বিস্তার নিয়ে ছড়িয়ে পড়তে চেয়েছে
মহাকালের দিগন্তহীন জমিনে
তাকে হীন মনের ,স্বার্থের , হিংসার শক্ত শক্ত বাঁধনে পেঁচিয়ে
কেনো বলো বনসাই বানাতে চায় কেউ কেউ ?


রুক্ষ মাটিতে , শুষ্ক বাতাসে যে বীজ অঙ্কুরিত হতে জানে
সে জানে কি করে ক্যাকটাস হয়ে টিকে থাকা যায়
কি করে অর্কিড হয়ে সৌন্দর্য্য ছড়ানো যায় ।