ভীষণ ধারালো কিছু লিখতে গিয়ে
দেখি কালিটাই ফুরিয়ে গেছে
এমনই হয় প্রায়শই
আয়োজনের ব্যাপ্তিতেই উদ্দেশ্যের সমাপ্তি ।


মন ভাঙ্গা অশ্রুর প্লাবনে
প্রচন্ড ক্ষরাগ্রস্থ হৃদয়ভূমিও সিক্ত হয়
নিজের চারপাশে ভীষন মজবুত দেয়াল গড়ে
সুরক্ষিত থাকার স্বপ্ন দেখি--
অথচ ছাদহীন কাঠামো দিয়ে ঠিকই
আকাশ উঁকি দেয় ।


অকস্মাৎ হৃদয়ের রন্ধ্রে রন্ধ্রে বেজে ওঠে
প্রাণসাগরের উত্তাল উন্মাতাল সুর
সেই সুতীব্র টানে উদ্ভাসিত হয় অলঙ্ঘনীয় স্বত্বা --
সমস্ত প্রাচীর ছিটকে হারিয়ে যায় দিকচক্রবালে
আয়োজন চলে নির্জন অবারিত প্রান্তরে
হারিয়ে যাওয়ার ।