মাতাল হাওয়ার সুর শোনার আগেই
কতো গন্ধরাজ খসে পড়ে
শুধুই ভালোবাসার বলি হতে
ভালোবাসার শেকড় তবু হৃদয়ভূমিতে
গড়তে পারে না ভিত ।


পরে, আরও পরে --


প্রফুল্ল শব্দ ক্ষেপনে
প্রজাপতি মনের স্বপ্নিল রঙিন ডানায়
আসে সুরেলা আন্দোলন ।
মেঘ ভেঙ্গে আসা রোদের
বিশুদ্ধ আলোক স্নিগ্ধতায়
মন ভরা মুগ্ধতা ভর করে ।


অবশেষে,


ভানের দীন খোলসকে বিদীর্ণ করে
মনোলোকের সত্যাশ্রয়ী তীর
বেড়িয়ে যায় গন্তব্যহীন যাত্রায়
অজানার বুকে ঠাই করে নিতে ।