সন্দেহের জলে ডুবে যাওয়া মন ছটফট করে
বিশ্বাসের নিঃশ্বাস বন্ধ হয়ে আসে প্রায়
আশাগুলো মরতে মরতে জলের ভেতর মরু উঁকি দেয়  
তৃষ্ণার্ত বুকের চারপাশে বেদনার নোনাজল  ।


দিব্যসত্যের মুখোমুখি হওয়ার আগে চোখ বন্ধ --স্বেচ্ছা অন্ধ
মিথ্যা আশ্বাসে সত্যের কবরের আশাপাশে কতক বুনো ঘাসফুল
একটু বাঁচার আশা তাতে হালকা রোদ্দুর আনে ।


বাধ্য ডুব সাঁতার কতক দগদগে পচা মাটি তুলে আনে
অবিশ্বাসের পাড়ে উঠে ভেবেছি--
আমি চাইনি ডুবতে , তুমিই ডোবালে আমায়
মানসম্মানের প্রাসাদ আকন্ঠ জলমগ্ন
উভচর মন শুধু ব্যাকরণহীন ছন্দে ডুবে আর ভাসে ।