রঙিন  ডানা খসিয়ে সুখের প্রজাপতিরা ফের শুঁয়োপোকা হয়ে
কুড়ে কুড়ে খায় স্বপ্নের সবুজ পাতাগুলো অবলীলায়
স্বচ্ছ মনের সরোবর বিষন্নতায় ঘোলা ,
আমি হাঁটছি --উল্টো দিকে যতটা হাঁটা যায়
আমার শরীর এগুচ্ছে সময়ের পথে একাকী
উল্টোযাত্রায় অশরীরী সাক্ষাতে আমি প্রিয় সময়ের প্রিয়জনের সাথে ।


মাটি ছুঁয়ে যেতে নামছে সূতো কাটা ঘুড়ি
উড্ডয়নের স্থান থেকে অনেকটা দূরে সরে এসেছে সে
অকস্মাৎ এই ভূমিশয্যা --আকাঙ্ক্ষারই প্রতিফলন
নাকি নিছকই দূর্ঘটনা ,জানা নেই তা ।
বিবশ সময়ে অবশ মস্তিষ্কে ভাবনারা লব্ধিহীনই হয়
লৌকিকতার অন্তর্ধানে এখন শুধু অলৌকিকের জন্যে অপেক্ষা
অপেক্ষা অন্যজীবনের পোস্টমর্টেম থেকে সরে এসে
নিজের ভেতরটাই এক্সরে দৃষ্টি দিয়ে গভীরভাবে দেখা।


এখন আমার আর কিছুতেই কিছু যায় আসে না--
বিস্মিত হবার ক্ষমতা আমার হারিয়ে গেছে অজান্তে
বিমুগ্ধতা আর বিষন্নতা হাত ধরাধরি করে হাঁটে মনের আঙিনায়
আমি শুধু একজীবনের অর্জন ,
এই পৃথিবীর বাতাসে ছড়িয়ে দেবার আশায় উন্মুখ হয়ে রই
রই সব রঙ ছড়িয়ে সাদাকালো ছবি হয়ে ঝুলে থাকতে মনের ক্যানভাসে ।