প্রখর সূর্যালোকের মধ্যেও কেউ কেউ কেন যে অযথাই
জ্বালিয়ে রাখে তাদের মৃদু আলোর মোমের বাতি --
আত্মপ্রচারের এই অনাবশ্যক আলোক বিতরন স্পৃহা
যে অদম্য মূর্খতা প্রসূত এ যেন জানেনা এরা ।
আঁধার করে চারপাশ -- কেড়ে নিয়ে রাতের আলো
এরা সক্ষমতা প্রকাশের অক্ষম আস্ফালন দেখিয়ে যায়।


বোধহয় উজ্জ্বল সৌর কিরণ পৌঁছে না তাদের অন্ধ মনের কোনে
তাই কাছাকাছি রাখা মোমের আলোয় প্রচেষ্টা নিজের আঁধার বিতাড়নের
আসলে আঁধারেই যাদের বেড়ে ওঠা , তাদের সীমাবদ্ধ দৃষ্টি
পারে না সহ্য করতে এ শুদ্ধালোক -এই সার্বজনীন আলো ।


অমানুষেরা খেলছে মানুষ মানুষ খেলা -
যে খেলার নিয়ম , অনিয়মের নামান্তর ,দূর্নীতির ছায়ায় গঠিত।
স্তুতির ফানুশে চড়ে এরা তথাকথিত গৌরবের আকাশে ভাসে
আকস্মিক পতনের আশংকাও তাই এদের বোধের অগম্য
পুরস্কারের মালার আড়ালে থাকা তিরস্কারের কাঁটা দেখে না এরা
ভালোমানুষের মুখোশধারীরা দেখতে পায়না
সমর্থনে বাধ্য মুখোশধারীদের উপহাস , বিরক্তি কি ঘৃণা ।