মনের অভিশপ্ত গুহা থেকে আচমকাই গুড়ি মেরে
বেড়িয়ে আসে তোমার প্রতারণায় মৃত প্রেমের প্রেতাত্মা ।
তোমাকে হারানোর দুঃখের চেয়ে আমি বরং নিজের সেই
হেরে যাওয়ার কথা ভেবেই বিষন্ন হই , তাই
পাথর মন থেকে নেমে আসে না অশ্রুধারা
একটি দুর্বিনীত বিদ্রুপ স্মৃতি আমার আত্মবিশ্বাসের ধমকে
নিশ্চুপ হয়ে যায় , নতি স্বীকারে হয় বাধ্য ।


হতেই তো পারে এমন --
বিজ্ঞানের এই অগ্রযাত্রার যুগেও তেল আর জল যায়নি মেশানো
তোমার ভীষণ ক্যালকুলেটিভ মন সরিয়ে নিয়েছে তোমাকে আমার থেকে
শুধু তোমার ছায়া , অপছায়াটুকু এখনো পিছু ছাড়েনি আমার
সে ছায়া আঁধার হয়ে ঘেরে আমায়--
এতে আমি বরং আলোক সন্ধানে জীবনমুখী হয়ে উঠি বার বার
আমার সুখের এই দিনরাত্রিতে বিলাসী দুঃখ হয়েই আছো তুমি ।
তোমাকে সঙ্গী করে খাদে পড়ে যাওয়ার আগে ফাঁদটা তুমিই দেখিয়ে দিলে
তাই আজ মুক্ত স্বাধীন এই আমি --
জীবনটা তো আলোকসজ্জায় সাজানো থাকেনা প্রতিদিন
মাঝে মধ্যে লোডশেডিং তো হয়ই, আবার আসে ফিরে প্রয়োজনীয় আলো জীবনে।


রাত না আসলে দিনকে যায় না বোঝা
একটু আঁধারের উপস্থিতি আলোকে সহনীয়ই করে তোলে
তীব্র সুখ, অনুভবে আসে একটু কষ্টের আড়ালেই
তাই ধন্যবাদ তোমাকে , সুখে থেকো তুমি
হে আমার অনন্ত আঁধার ।