তোমার বরফ দৃষ্টির আগুনে পুড়ে বুঝলাম
তোমার হৃদয়ের কারাগার থেকে আমি জামিনে মুক্তি পেলাম
কোথায় বল যাই এখন ?
আহত সন্ধ্যাকে কাজল বানিয়ে পড়েছি দু’চোখে
আমি সে চোখে স্মৃতির ছায়া ছাড়া দেখিনা যে আর কিছুই
এ মুক্তির ছাড়পত্র যে আমার স্বপ্নের মৃত্যু দন্ড , বোঝনি তুমি।
বোঝনি ঐ নিরাপদ কারাগার আমার কতোটা আপন নিবাস --
কোথায় বল যাই আমি এই অবেলায়?
তবুও বলতে চাই --
ভুলের পর্দাটা সরিয়ে দেখো বিশ্বাসের রোদে কেমন
ঝলমল করে সম্পর্কের ভূবন ।
জীবন দিগন্তে নতুন ভোরের পানে চেয়ে থাকি
যে কোমল আলোয় তোমার স্নিগ্ধ দৃষ্টিতে
আমি ফিরে পাবো আমার হারানো পৃথিবী ।
জামিন বাতিলের আকাঙ্ক্ষায় তাই তীতীক্ষারত এ প্রাণ অস্থির
মানবিক দূষণের এই শহরে আমি আর বিষাক্ত হতে চাই না।
আজ মুক্ত হাওয়ায় আরো বুঝেছি সে বন্দীত্ব ছিলো আমার
বেঁচে থাকার অক্সিজেন ।