সে অনেক কাল  আগে
বোধেরা শব্দ হয়ে ধরা দেবার  , কবিতা হয়ে ওঠার আগে
দশাসই বাস্তবের জোড়াল চপেটাঘাতে আমি
জীবনের রূঢ়তাকে দেখেছি--
স্বপ্নশূণ্যতার পরিত্যাক্ত এক নগরীতে আমি পথহারা হয়ে
ঘুরে ঘুরে মরেছি যন্ত্রণার কামড় খেয়ে খেয়ে
যাবতীয় দুঃখবোধ শক্ত কাঁটা হয়ে বিঁধেছে অনুভবের শরীরে।
নতজানু প্রত্যাশারা , ক্ষয়িষ্ণু আশার সাথী হয়ে
অনুকম্পা চাইছিলো ভালো সময়ের কাছে --


জীবনের সেই অমাবস্যা কেটে গেছে অবশেষে
এক প্রবল আকাঙ্ক্ষার স্রোত পূর্ণিমার আলোয়
ভাসিয়ে এনেছে আমায় --
এখানে শান্তিরা শক্তি দেয়
দুর্বল চিন্তাসমূহ সবল ভাবনা হয়ে ওঠে
এখন কঠিন বাস্তব তরল স্বপ্নে দ্রবীভূত হয় অনায়াসে।

আমি জীবনকে বুঝতে শিখেছি এখন
এতোকাল পরে তাই বোধেরা কবিতায় আসে ।