কষ্ট করে কষ্ট ঢেকে রাখার চেষ্টা তোমার ব্যার্থ
আমার অব্যার্থ অনুমানে আমি বুঝে গেছি তুমি ভালো নেই --
বিভীষিকাময় আমাদের বিচ্ছিন্নতার পর্ব তোমাকে নিঃশেষ করে দিয়েছে
চোখের হাসি তোমার নিভে গেছে , ঠোঁটের আড়ষ্টতায়  
উচ্চারণে আর প্রাণ নেই আগের মতো ।
বদলে গেছে আশেপাশের সবাই --বদলে গেছি আমরাও
অস্বস্তিকর এক অদৃশ্য কাঁচের দেয়ালে নাক ঠেসে ধরে
যেন দেখছি আমরা পরস্পরকে , দেখছি আবার একসাথে অন্যদের  ---


এক যুদ্ধ , সেই এক কঠিন যুদ্ধ , রুদ্ধ করে দিয়েছে
আমাদের আশা আকাঙ্ক্ষার কপাট ,
যুদ্ধাহত যোদ্ধার স্ত্রী হয়ে তুমি দেখেছো সম্পূর্ণ
বিপরীত দুটি অনুভূতির এক বিরল সহাবস্থান --
গর্বের সাথে দেখছো গ্লানিকে
বিজয়ীর মুখে দেখছো অঙ্গহানীগ্রস্থের  বিষাদগ্রস্ততা ।


আমি আছি সেই --তবু আমি নেই সেই আগের মতো
আমাদের ব্যাথিত দৃষ্টি একটু শান্তি শুধু খোঁজে
দেশের মানুষের সুখে , নিজের প্রাপ্য একটু সম্মানে -
যুদ্ধাহত একজন যোদ্ধার আর কীইবা থাকে সান্ত্বনার ।