মানচিত্রে পড়েছে দুঃসময়ের  ছায়া
অন্ধকারের এই ছায়া বিভীষিকা হয়ে ঘেরে এই প্রান্তর
অশান্তির কালো থাবায় ছিন্নভিন্ন শান্তির শরীর --
গৃহবন্দী কর্মচাঞ্চল্য অন্নসংস্থানের চিন্তায় অধীর
আমরা দেশপ্রেমহীনতার এক গ্রহণকাল দেখছি
দেখছি অরাজকতার অহংকার --
বৈরী রাজনৈতিক আবহাওয়ায় অবলীলায় ঝরে যাচ্ছে
নীরিহ মূল্যহীন প্রাণ অকাতরে- আমাদের বিবেককে উপহাস করে।


ক্ষমতা আঁকড়ে ধরা নয়তো ক্ষমতা কেঁড়ে নেবার এ খেলায়
মরণপণ ছুটছে প্রতিযোগীরা--
যে করেই হোক ছুঁতে হবে সিংহাসন।
দর্শককুলের মনে শান্তি নেই -- খেলার নির্বিঘ্ন সমাপ্তি তাদের আরাধনায়--
কে শুনেছে কবে গ্রহণ দীর্ঘস্থায়ী, কে না জানে সূর্য আবার হেসেছে বার বার
গ্রহণের সমাপণে --
বন্দী সুখের পায়রাগুলো তাই আগ্রহ নিয়ে অপেক্ষায় থাকে
এ অপেক্ষা তার আবার মুক্ত আকাশে শান্তিতে ভেসে চলার ।


এই বাংলায় , এই মানচিত্রে
কতো ঝড় আসে , আসে কতো সাইক্লোন
কতো বিপর্যয়ের স্রোত ঠেলে ভেসে চলে দেশের তরী
গ্রহণ শেষে সরে যাবে অপচ্ছায়া --দূর হবে শংকার আঁধার।


আশার বেলাভূমিতে আবার নতুন সূর্যোদয় দেখার জন্যে
তাই আমরা আপামর নির্ঘুম জেগে থাকি ।