নির্জন নিয়নের আলোয়
বেওয়ারিশ কুকুরের সাথী হয়ে  
নিশ্চুপ নগরীর নিস্তব্ধ রাত্রিতে
আমি হেঁটে চলি একাকী পথে ।


প্রয়োজনকে বিদায় দিয়েছি আমি
তাই আয়োজন এই অদ্ভূত যাত্রার
ঢাকা নামের এই শহরটি ঢেকে আছে
অস্থিরতার ধূম্রজালে --
হত্যাপুরীর কাল রাতের গাঢ় ছায়া গায়ে মেখে
আমি নিজের সঙ্গী শংকিত ছায়াটি ঘুমন্ত রাস্তায় বিছিয়ে দিয়ে
এগিয়ে চলি একটি দৃঢ় আশংকা নিয়ে --
নির্বিকার ধ্বংস আমি দেখতে চাই কাছে থেকে
নির্বিচার অমানবিকতার পাশবিক উল্লাসকে পাশ কাটিয়ে
ক্ষোভাগ্নির বলি নিরাপরাধের লাশ ছুঁয়ে, বলতে চাই -
“ আমাদের ক্ষমা কর তোমরা ।”
ক্ষমার অযোগ্য ক্ষমতালোভীদের নষ্ট খেলায়
তোমরা ঝরে গেছো গৌরবহীন অতর্কিত মৃত্যুর কোলে।


নিতান্তই জীবনরক্ষার তাগিদেই রাস্তায় এসে জীবনটাই
অজানা আক্রোশের হাতে নিভে গেল তোমাদের, হায় !


জানি, গণতন্ত্র হাসবে একদিন এইদেশে , হয়তো অচিরেই
সেদিনও কাঁদবো আমি তোমাদের স্মরণে
সৃষ্টিকর্তার কাছে চাইবো তোমাদের শান্তি অপার
তোমাদের কাছে চাইবো ক্ষমা আমাদের অপারগতার ।