এক ঘুম থেকে আরেক ঘুমের মাঝে এই জীবনবাস
এক সমূদ্র জলরাশির মধ্যে এক ফোঁটা জল হয়ে বয়ে চলা
এক মরুভূমির বিস্তার মাঝে এক দানা বালুকণার স্থিতি
আকাশ জোড়া মেঘের ভেতর এক বিন্দু বৃষ্টি আমি
বিশ্বশোভা বনরাজির একটি বৃক্ষের একটি পাতা
এই ব্রহ্মাণ্ডে আমি আছি তবুও এক অস্তিত্ব হয়ে ।


আমার আকাশ,জীবনের প্রত্যুষেই স্বপ্নের রোদে ঝলমল
সাধের এভারেস্টের চূড়া নিয়তই নতুন উচ্চতা পায়,
হয়তো পাইনা অনেক কিছুই , হয়তো পারিনা হতে আমি কিছুই
তবুও আক্ষেপ পারে না ঘিরতে আমায় --
মানুষের ভালোবাসায় সিক্ত আবরনে আমি সুরক্ষিত বরাবর
দেখেছি ভালোবাসা ফিরে আসে , আরো ভালোবাসা সাথী করে
আমার অর্জনগুলো কষ্টের গর্জনকে গলা টিপে মারে।


অতর্কিত অন্ধকারে নিমজ্জনের আগে আমি
রেখে যেতে চাই আলোর স্বাক্ষর---
নিয়েছি পৃথিবীর পাঠশালা থেকে জ্ঞানালোক শুভ্র।
এই ভূগোলকের গোলোক-ধাঁধাঁয় ঘুরে আমি খুঁজেছি পথ
মুক্তির পথ-- কাল থেকে কালান্তরে গেলে যে ছাড়পত্রের
বড় প্রয়োজন , তার সন্ধানেই কেটেছে আমার দিবস রজনী--
অন্তর্যামীর করুণাধারায় সিক্ত হতে উন্মূখ তাই এই বিশুষ্ক অন্তরাত্মা ।


বন্ধুর পথে আমি বন্ধু পেয়েছি অনেক
পেয়েছি অজস্র ভালোবাসার আলোক রোশনাই
অকুন্ঠ চিত্তে তাই কৃতজ্ঞতা শুধু জানাই
এই জন্ম আমার সার্থক গভীর প্রাণের মায়ার বাঁধনে ।


---------------------------------------------------------------------
( ১২ , নভেম্বর আমার জন্মদিন, এবারই প্রথম আমি আসরের বন্ধুদের পেয়েছি জন্মদিনে , তাই এ এক অনন্য উপলব্ধি । আমেরিকান স্টাইলে দিনটি ১১-১২-১৩ , আর আমাদের চলতি নিয়মে ১২-১১-১৩ বেশ মজার সংখ্যার খেলা ।)