মহাশূন্য থেকে নভোযানের নব আবিষ্কৃত
মহাশক্তিশালী দূরবীন দিয়ে খুব ক্লোজআপে
পৃথিবীর বুকে একটি নিঃসঙ্গ পিঁপড়েকে
অজানা গন্তব্যে হেঁটে যেতে দেখছেন
এস্ট্রোনাট ‘এক্স’ খুব মন দিয়ে ---
আনমনে ভাবছেন তিনি --
“ ছায়াপথের পথিক আমিও এক শূন্যচারী পিঁপড়েই নিছক।”


নিষ্প্রাণ মহাশূন্যের মহাবিস্তার মাঝে
এই মরণশীল ক্ষুদ্র প্রাণ পিঁপড়ের সঞ্চালন দৃশ্য --
জীবনকে শ্রদ্ধার কথা, স্মরণ করিয়ে দেয় তাকে ।
ভাবছেন তিনি--
‘ জীবন আসলে কি ?’
জানলেন না তিনি পিঁপড়ে দিশেহারা হয়ে ভেবে চলেছিলো--
‘জীবানুর চেয়েও ছোট আর কিছু আছে কি ? ’