সর্বোচ্চ কৃতিত্ব অর্জনকারীদের জন্যে
বিশেষ পদবী , মর্যাদা নির্ধারিত সবখানেই
নরকেও তার ব্যাতিক্রম হয় না --


পৃথিবীর সর্বোচ্চ ঘুষ গ্রহীতা, সর্বাধিক অবৈধ অর্থ উপার্জনকারী
মিঃ কেরামতও তাই যথারীতি নির্বাচিত হয়েছেন
নরকের সি,আই,পি, --
সম্বর্ধনায় যে লোহার ভারী শেকলের মালা তাকে পড়ানো হয়েছে
তার ভারেই ন্যুজ হয়ে আছেন ভদ্রলোক।


ঘুষ খাওয়ার উপযোগী উচ্চ পদটিও তিনি বাগিয়ে নিয়েছিলেন
অনেক খর্চা করে , মনে পড়ে গেলো তার ,
এটাই নাকি সিস্টেম --
সেই সিস্টেম প্রতিষ্ঠা আর চালু রাখার বিশেষ ভূমিকা পালনকারীদেরও
মুখ তিনি দেখেছেন আশে পাশে -- পুরস্কৃত হয়েছে তারাও ।


বিকটদর্শন গাড়ী এসে গেলো , সি,আই,পি, ফ্ল্যাগস্ট্যান্ড লাগানো তাতে
যাত্রা শুরু হলো ‘আগুন ভবন’ অভিমুখে --
সেখানেই নাকি প্রাথমিক আপ্যায়নের ব্যাবস্থা।


শরমিন্দাভাব কেটে গেছে কেরামত সাহেবের
বেশরম আতংক ঠিকরে পড়ছে তার পাংশু অবয়ব থেকে ।