যার যার জীবনে সে সে দারুণ দড়াবাজ এক এক
চলছে জীবনপথের সরু রজ্জুর ওপর পা ফেলে ফেলে --
ভারসাম্যের এই খেলায় যে যত দক্ষ
সফলতা ধরা দেয় তাকে সেই অনুপাতেই ।
তারচেয়েও বড় কথা -- ভারসাম্য হারিয়ে ফেললে
কিন্তু পড়তে হবে কঠিন ব্যার্থতার কণ্টকিত মেঝেতে।


মানসিক ভারসাম্য হারিয়ে কেউ কেউ
অমানবিক হয়ে পড়ে , কেউ হয়ে যায় বড় অসহায় ।


ভারসাম্য বজায় রাখার দায় আবার কখনো কখনো
বিশাল ভার হয়ে পড়ে - চাপে ভেঙ্গে পড়তে চায় ভারকেন্দ্রই ।


আমাদের ন্যায়- অন্যায় , সুখ দুঃখ পাল্লা বোঝাই হয়ে
অদৃশ্য মাপকাঠিতে বসে--
কোনদিকে তা হেলে যাবে তা কখনো জানা থাকে
কখনো শুধুই দর্শক হয়ে যাই আমরা ।


কে বলে দুই নৌকায় পা দেয়া যায় না ?
মজবুত তক্তার বন্ধনে, সম্পর্কে গাঁথা দুই নৌকায়
অনায়াসে , নিশ্চিন্তে ফেলা যায় দুই পা --
তবে তক্তার অনুপস্থিতিজনিত ফলাফলে সন্দিহান আমিও।


চলছে এভাবেই আমাদের জীবন--
দৃশ্যমান নয়তো অদৃশ্য  ভারসাম্যের খেলায় , সময়ের ভেলায় ।