নাদুস নুদুস গরুটা এক মনে ঘাস চিবুচ্ছে
খুব কাছেই ঝোপে ওত পেতে আত্মপ্রত্যয়ী শ্বাপদ
তাকে লক্ষ্য করে আক্রমণের ধার শানিয়ে নিতে তৎপর-
তার অলক্ষ্যে আবার তৈরী অপেক্ষাকৃত কম দৈহিক শক্তির
অথচ বুদ্ধিতে বিশ্বজয়ী  মানুষ --এক শিকারী ।


সময়ের পরিক্রমায় শক্তিকে হারিয়ে দিয়েছে বুদ্ধি
গ্ল্যাডিয়েটরের চেয়ে এখন ‘গান পাওয়ার’ অনেক বেশী মূল্যবান
হর্স-পাওয়ারের ইঞ্জিন এসে হর্সের পাওয়ারকে অবজ্ঞা করে।
বুদ্ধি শক্তিকে কব্জাই করে ফেলেছে আসলে ---


অবশেষে একদিন প্রয়োগের সীমা লঙ্ঘন করতে  
শিখে গেলো সে---
দুষ্টু বুদ্ধি হাত মেলালো নষ্ট শক্তির সাথে
দমন করার অভিলাষ তার মানব গোষ্ঠীকেই ।
জানে না তারা--
পুঞ্জিভূত ক্ষোভ যখন সম্মিলিত জনতার বিক্ষোভ
হয়ে ওঠে , তাকে দমাবার শক্তি কারো নেই।


জনতাকে সহজ শিকার ভেবে যারা শ্বাপদের মতো
ঝাপিয়ে পড়তে তৎপর, বোঝে না তারা
অলক্ষ্যে আরও শক্তিশালী দূর্ভাগ্যের লক্ষ্যভেদী
নল তাক করে আছে তাদেরই দিকে ।