গোটা একটা দিনের আলো খুশীর মোড়কে মুড়ে
দিয়েছিলো সে আমায় শুভেচ্ছা জানাতে --
এক আকাশ ভরা তারা ছড়িয়ে দিয়েছিলো
মনের নব-জোয়ার ভরা নদীর স্রোতে;
আত্মহারা আমি ভুলেই গিয়েছিলাম সেদিন
আমার দুঃখের কালো জলের মন-দিঘীটার কথা--
অশ্রুর নিয়ম ভাঙ্গা বর্ষনে যা জলে থই থই
নিত্য অথৈ --
আমার অমাবস্যার জীবনে হঠাতই জ্যোৎস্না হয়ে
এসেছিলো সে-
আমার বিজন বনে সহস্র পাখীর উচ্ছ্বাসে মেতে ওঠা
কলতান এনে দিয়েছিলো সে-


আমার নির্ঘুম প্রহরে একপ্রস্থ সুখনিদ্রা হয়ে
আমার নির্জন সৈকতে জনাকীর্ণ সূর্যোদয় হয়ে
আমার কাজে বন্দী দিনপঞ্জীতে উৎসব হয়ে
এসেছিলো যে
            চলে গেছে সে--
চলে গেছে সে জীবনের মহাসড়কটি ধরে অচেনা রাজ্যে ।


একাকী , নির্জন, নিশ্চুপ , অন্ধকার গলিটিতে দাঁড়িয়ে
আমি তার ফেলে যাওয়া আলোটুকু সাথী করে
কোন মতে পার করছি দিন--
আসলে দিন গুনে চলেছি আমি
তার সাথে আবার দেখা হবার--
হয়তো এখানে নয় , সেই সেখানেই
তার চলে যাওয়া সেই অচেনা রাজ্যে , অন্য ভূবনে ।