“ আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে.........।“
গাইছিলো প্রাণ খুলে রাস্তার ধারে পোলাপানের দল কোরাসে
বয়োবৃদ্ধ আবুল চাচা গেলেন ক্ষেপে , তেড়ে এলেন লাঠি হাতে
“ আজকের এই দমবন্ধ করা দিনে এই গান ? তোরা আর গান পাস না ?”
চাচার অকস্মাৎ রনমূর্তীতে শংকিত মোড়ের আড্ডারত যুবকেরা দৌড়ে এলো
গোলমালের আশংকায় টহল পুলিশের গাড়িটা টার্ণ করে ফিরে এলো এদিকেই--
হঠাৎ উত্তেজনা লক্ষ্য করে নিউজ কাভার করার আশায়
ছুটে এল চ্যানেলের ভ্যান ,নামলো ক্যামেরা ,ঝটপট রেডি-
তাদের পিছনেই --নবগঠিত মিডিয়া সেন্সর টিমের সদস্যদের
তৎপরতা লক্ষ্য করা গেলো---
‘উপর ‘ থেকে তাদের দলনেতাকে অযথাই শুনতে হচ্ছে ঝাড়ি-
“ঠিক মতো সব খেয়াল করো না কেন তোমরা ?” আবার অন্যদিকে
বিরোধীপক্ষের হুমকি “ আপনারা দেখেন না এসব ? এই নিউজ কাটলেন?”
  
এদিকে ‘উপর’তলায় সর্ব্বোচ্চ স্তরে নেতার সামনে আর বিরোধিপক্ষের মাথাদের
সামনে শক্ত মুখে বিদেশী ডেলিগেটরা এদেশ সম্পর্কে বিশ্বের উদ্বেগের কথা জানাচ্ছেন।
কিছুক্ষণ পর বেড়িয়ে এলেন তারা --------
হাতে শোভা পাচ্ছে উপহার হিসেবে পাওয়া দেশী চরকার মডেল আর এক নম্বর
খাঁটি সরিষার তেলের বোতল --
বিমর্ষ বদনে তারা এগুচ্ছেন এয়ারপোর্টের দিকেই ফিরতি পথে
একটু আগেই আগুন নেভানো হয়েছে , রক্তও ধোয়া হয়ে গেছে,  রাস্তা তাই ভেজা।


হঠাৎ করেই যেন বাতাস উলটো বইতে শুরু করেছে --
প্রধান প্রধান দলগুলোর অফিসে কাদার বালতি হাজির
নিখুঁত নিশানায় কাদা ছোঁড়ার মহড়া শুরু হয়ে গেলো।


মিডিয়া সেন্সর টিমের সদস্যরা দেখছি ফ্রি হয়ে
ডালপুরী দিয়ে মজা করে চা খাচ্ছে- নির্ভার ।
মিডিয়ার ভ্যান লাইভ-ক্যামেরার তার গুটাচ্ছে
বিনোদনমূলক অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়েছে চ্যানেলে ।
টহল পুলিশের গাড়ি ফিরে যাচ্ছে ফাঁড়িতে - পালাবদল হবে--
ইয়ং ছেলেগুলো ক্লাবে ছুটছে ক্যারম-বোর্ডের দখল নিতে
আবুল চাচাই শুধু হতভম্ব, ভ্যাবাচ্যাকা খেয়ে বেচারা ভাবছেন -
“ আমার ভুলটা কোথায় হলো ?”
বাচ্চা পোলাপানেরা মাঠের অন্য কোনটাতে জটলা করে বসেছে-
দলনেতা গোছের বড় খোকাটা হাত নেড়ে নেড়ে অন্যদের বোঝাচ্ছে--
“ পৃথিবীর সব জায়গায় সব গান সব সময় গাওয়া যায় না রে...।।
আমরা তো কাউকে ভ্যাঙ্গাতে চাইনি তাই না ? গানের কথা কেন যে মিথ্যে
হয়ে যাচ্ছে বুঝলাম না ।“


কিছুক্ষণ পর শোনা গেলো নতুন গানের রিহার্সেল--
সুরে লাগছে না তবু শোনা যাচ্ছে কথা স্পষ্ট ,
“ এই দুনিয়া এখন তো আর সেই দুনিয়া নাই
মানুষ নামের মানুষ আছে , দুনিয়া বোঝাই”।